ডাঃ মেলিসা ইয়াং এমডির সাথে ‘মা অপরাধবোধ’ এর অনুভূতিগুলি কীভাবে বন্ধ করবেন

অভিভাবক হিসেবে আপনি যতই করুন না কেন, আপনি প্রশ্ন করতে পারেন যে আপনি সত্যিই আপনার সন্তানদের জন্য যথেষ্ট করছেন কিনা। এই অনুভূতিটিকে মম গিল্ট বলা হয়েছে এবং যারা এটি অনুভব করেন তাদের জন্য এটি ক্রাশিং হতে পারে। এই পডকাস্টে কীভাবে এটি কাটিয়ে উঠতে হয় তা জানুন ডাঃ মেলিসা ইয়াং, একজন কার্যকরী ওষুধ বিশেষজ্ঞের সাথে।

পডকাস্ট ট্রান্সক্রিপ্ট

জন হর্টন:

আরে, এবং অন্য স্বাস্থ্য অপরিহার্য পডকাস্টে স্বাগতম। আমি জন হর্টন, আপনার হোস্ট. অভিভাবকত্ব বিশ্বের সবচেয়ে কঠিন কাজ হতে পারে। আপনি দিনে 24 ঘন্টা ঘড়িতে থাকেন, আপনার দায়িত্ব মানসিক এবং শারীরিকভাবে ক্লান্তিকর, এবং কাজটি আসলে আপনার অর্থ ব্যয় করে। ওহ, এবং আপনি আপনার বাচ্চাদের লালন-পালন করার ক্ষেত্রে যতই আশ্চর্যজনক হোন না কেন, আপনি এতে আশ্চর্যজনক। আপনি কখনও কখনও প্রশ্ন করতে পারেন যে আপনি সত্যিই যথেষ্ট করছেন কিনা।

এই অনুভূতিটিকে মায়ের অপরাধবোধ বলা হয়েছে এবং যারা এটি অনুভব করেন তাদের কাছে এটি ক্রাশ হতে পারে। আজ, আমরা মায়ের অপরাধবোধকে ঘনিষ্ঠভাবে দেখতে যাচ্ছি এবং এর কারণগুলি সম্পর্কে চ্যাট করব, এটি কীভাবে ক্ষতিকারক হতে পারে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, আপনি কীভাবে এটি কাটিয়ে উঠতে পারেন। আমাদের সাহায্য করবে কার্যকরী ওষুধ বিশেষজ্ঞ, মেলিসা ইয়াং। ডাঃ. ইয়াং হলেন ক্লিভল্যান্ড ক্লিনিকের অনেক বিশেষজ্ঞদের মধ্যে একজন যারা আমাদের দৈনন্দিন জীবনে বলিরেখা দূর করতে পডকাস্টে আমাদের সাথে যোগ দেন। সুতরাং, আসুন দেখে নেওয়া যাক সে অভিভাবকদের জন্য কী পরামর্শ দেয় যারা উদ্বিগ্ন যে তারা তাদের বাচ্চাদের লালন-পালনের ক্ষেত্রে কিছুটা কম পড়ছে। ডাঃ ইয়াং, আমরা তাই, তাই, আপনাকে পডকাস্টে ফিরে পেয়ে খুব আনন্দিত।

ডাঃ মেলিসা ইয়াং:

আমাকে ফিরে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ. আপনার সাথে সময় কাটাতে এবং এই আকর্ষণীয় বিষয়গুলি সম্পর্কে কথা বলতে পেরে এটি দুর্দান্ত।

জন হর্টন:

ঠিক আছে, আমরা সর্বদা এমন জিনিসগুলিকে মোকাবেলা করি যা মানুষের দৈনন্দিন জীবনের সাথে খুব মিল। এবং আজ, আমরা কথা বলছি, আমার অনুমান, অভিভাবকত্বের আনন্দকে কী বলা হবে। আমি কল্পনা করব যে আপনি এমন কিছু যা সম্পর্কে লোকেদের সাথে কথা বলছেন।

ডাঃ মেলিসা ইয়াং:

আমি করি. এটা খুবই সাধারণ। এবং আমি মনে করি যে আমরা অভিভাবকত্বের চাপ, মায়ের অপরাধবোধ সম্পর্কে কথা বলছি যখন আমরা আলোচনা শুরু করছিলাম, নিজেদের জন্য সময় নেওয়ার বিষয়ে। এবং আমি মনে করি যে আমরা অনেক রোগীর সাথে বোর্ড জুড়ে এটি দেখতে পাচ্ছি, তবে এটি মা এবং পিতামাতার মধ্যে অনেক বেশি প্রচলিত।

জন হর্টন:

মায়ের অপরাধবোধ কী এবং এই অনুভূতিটি কতটা সাধারণ তা দিয়ে আমাদের হাঁটা।

ডাঃ মেলিসা ইয়াং:

ভাল, এটা আকর্ষণীয় ছিল. 2019 সালে, আসলে একটি বিউটি বক্স কোম্পানি ছিল যেটি বাবা-মায়ের উপর একটি অধ্যয়ন করেছিল এবং তারা নিজের যত্নের জন্য সময় নেওয়ার বিষয়ে কেমন অনুভব করেছিল। এবং তাদের উপসংহার ছিল যে মায়ের অপরাধ জীবিত এবং ভাল ছিল, এবং 1,000 জন অংশগ্রহণকারীদের মধ্যে 40 শতাংশ প্রকৃতপক্ষে অনুভব করেছিল যে তাদের নিজেদের যত্ন নেওয়ার জন্য যথেষ্ট সময় নেই। এবং যখন তারা স্ব-যত্নের জন্য সময় নেয়, তখন তারা খুব অপরাধী বোধ করে। সুতরাং, এই তাই সাধারণ. এবং আমি মনে করি এখন অনেক ভূমিকা এবং দায়িত্ব রয়েছে, বিশেষ করে মায়েদের জন্য, এমনকি কাজের মায়েদের জন্যও। আমরা অনেক ভিন্ন দিকে টানা করছি. আমাদের সোশ্যাল মিডিয়া আছে। আমাদের বাড়িতে দায়িত্ব আছে, কর্মক্ষেত্রে দায়িত্ব আছে, যে সত্যিই পর্যাপ্ত সময় নেই। আমাদের কাছে এখন আর বহু প্রজন্মের পরিবারের মতো গ্রাম নেই যারা বাচ্চাদের যত্ন নিতে সাহায্য করতে পারে যাতে বাবা-মা এবং মায়ের জন্য আরও সময় থাকে। তাই, আমি মনে করি এটি সত্যিই মায়ের নিজের জন্য সময় নেওয়া সম্পর্কে অপরাধবোধের এই নিখুঁত ঝড় তৈরি করে।

জন হর্টন:

বাস্তবতা হল আমরা সবাই খুব পাতলা প্রসারিত। এবং আপনি সবকিছু করতে চান, এবং আপনি কখনও কখনও করতে পারেন না। ঠিক?

ডাঃ মেলিসা ইয়াং:

স্পষ্টভাবে. কিন্তু আমি মনে করি যে কিছু মূল বিষয় হল, যখন আমরা নিজেদের জন্য সেই সময়ের সামান্যতমও খুঁজে পাই না, আমি মনে করি বিরক্তি এবং চাপ তৈরি করে। আমি আমার রোগীদের আমাদের শক্তি ব্যাঙ্ক সম্পর্কে শেখাতে চাই। আমাদের আসলে আমাদের শক্তি ব্যাঙ্কে আমানত করতে হবে এবং সবসময় উত্তোলন করা উচিত নয়। এটি আমাদের আর্থিক অর্থ ব্যাঙ্কগুলির ভারসাম্য বজায় রাখার মতোই কাজ করে না। তবে আমিও মনে করি, যদি বাবা-মা এবং মায়েরা বাচ্চাদের জন্য মডেল করতে পারেন যে এটি আসলে এমন কিছু যা আমাদের নিজের কাপ পূরণ করে, আমাদের স্বাস্থ্যকর, সুখী এবং বাড়িতে আরও স্বাচ্ছন্দ্য বোধ করতে সাহায্য করে এমনকি আপনার স্ত্রী এবং আপনার সন্তানদের সাথেও, এটি সত্যিই একটি বড় পার্থক্য করতে পারেন। তবে এটি অবশ্যই বোঝার একটি প্রক্রিয়া যে আমাদের সমস্ত দায়িত্বের সাথে সেই অপরাধবোধটি খুব স্বাভাবিক, তবে এটি কিছু শিশুর পদক্ষেপ নিচ্ছে এবং সেই মুহুর্তটি নেওয়ার এবং শান্ত হওয়ার কিছু উপায় খুঁজে বের করছে।

আপনি পাঁচ মিনিট বা একটি মানি/পেডি দিয়ে শুরু করতে পারেন, বিশেষ করে আমাদের মায়ের জন্য, মানি/পেডি, স্নান, হাঁটা। এগুলি তাদের স্ট্রেস দূর করতে সাহায্য করার জন্য সত্যিই আশ্চর্যজনক, তবে আপনি হয়তো আপনার পরিবার বা কাজ থেকে পুরো অর্ধেক দিন বা একদিন দূরে নিচ্ছেন না।

জন হর্টন:

কিন্তু আমি আপনাকে জিজ্ঞাসা. মায়ের অপরাধবোধের দিকে তাকানো, কি এটি বন্ধ করতে থাকে? এটার জন্য ট্রিগার কি, অধিকাংশ অংশ জন্য?

ডাঃ মেলিসা ইয়াং:

আমি মনে করি এটা জিনিসের সংমিশ্রণ। আমি মনে করি এটি কাজের দায়িত্বের সমস্ত দিক থেকে চাপ আসছে, জিনিসগুলি বাড়িতে করা দরকার, কেনাকাটা করা, রান্না করা, লন্ড্রি করা, এবং স্পষ্টতই, বাচ্চাদের অনেক মনোযোগের প্রয়োজন। আপনি সর্বদা সেই দিকে টানছেন, এবং তাই যখন প্রত্যেকের আপনার কাছ থেকে কিছু প্রয়োজন তখন নিজের জন্য সময় নেওয়ার কথা ভাবা খুব কঠিন।

জন হর্টন:

এটা আপনার কি হয়? যখন মশুরুতে সেট ইন, কি হয়?

ডাঃ মেলিসা ইয়াং:

সুতরাং, আমি মনে করি যে স্ট্রেস প্রতিক্রিয়া যা আমরা পূর্ববর্তী পর্বগুলিতে বলেছি তা ট্রিগার হয়েছে, যাতে কর্টিসল এবং অ্যাড্রেনালিন প্রতিক্রিয়া, কারণ আপনি প্রত্যেকের জন্য সবকিছু করতে চান এবং এটি সম্ভব নয়। তাই স্ট্রেস প্রতিক্রিয়া ট্রিগার হয়, যা কিছু মহিলার জন্য কেবল চাপ অনুভব না করে আরও গুরুতর ধরণের উদ্বেগ বা উদ্বেগের কারণ হতে পারে। এবং সময়ের সাথে সাথে, আমি মনে করি যে এই অন্তর্নিহিত, এমনকি নিজের জন্য পর্যাপ্ত সময় না পাওয়ার অবচেতন বিরক্তি তৈরি করে এবং হতে পারে। এবং এটি তৈরি করতে পারে এবং সত্যিই বর্ধিত রক্তচাপ এবং হৃদস্পন্দন তৈরি করতে পারে, আবার, উদ্বেগ। সুতরাং, আমাদের সমাজে অনেক সূক্ষ্ম ট্রিগার আছে। আমরা আমাদের সমাজে ব্যস্ত থাকার জন্য, কৃতিত্বের জন্য পুরস্কৃত হয়েছি, এবং মহিলারা মনে করি, বাবা-মায়েরা এটি করার জন্য আরও বেশি চাপ দেয়, কিন্তু এটি সম্ভব নয়। এটা শুধু সব করা যাবে না.

জন হর্টন:

মায়েরা যে অপরাধবোধ বোধ করেন বনাম বাবারা যে অপরাধবোধ করেন তার মধ্যে পার্থক্য হিসেবে আপনি কী দেখতে পান?

ডাঃ মেলিসা ইয়াং:

সুতরাং, মহিলাদের মধ্যে, এটি সেই সুপারওম্যান টুপি। আমি জানি না এটা আমাদের লালন-পালনের অংশ কিনা, একজন নারী হওয়া এবং আরও বেশি লালনপালন করা, এটা বাচ্চাদের, আমাদের বাবা-মা, আমাদের বন্ধুবান্ধব, কর্মস্থলে থাকা লোকদের যত্ন নেওয়া কি না, কিন্তু সত্যিই সবকিছু করা এবং নিখুঁতভাবে করার জন্য এই টান। প্রতিটি অঙ্গনে শুধু সেই টুপি পরতে। এবং আমি মনে করি এটি বাবাদের জন্য আলাদা, কিন্তু আমরা আরও বেশি বাড়িতে থাকা বাবাদের দেখতে পাচ্ছি যে আমি অনুমান করব যে এটি সব করার প্রয়োজন এবং এমন সমস্ত ভূমিকা নেওয়ার অনুরূপ অনুভূতি রয়েছে যা এটি সম্ভব নয়।

জন হর্টন:

মনে হচ্ছে, আমি যা শুনছি তা থেকে, আপনি যদি নিজেকে অন্য লোকেদের প্রাথমিক তত্ত্বাবধায়ক হিসাবে দেখেন, তবে প্রচুর আত্ম-সন্দেহ এবং সমালোচনা রয়েছে যেটি আপনার জীবন সম্পর্কে যাওয়ার সময় এই ধরণের উদ্রেক করে।

ডাঃ মেলিসা ইয়াং:

হ্যাঁ, কারণ আপনি এটি সব করার চেষ্টা করছেন। আর আমার অনেক রোগী আছে যাদের সন্তান আছে। তাদের বৃদ্ধ বাবা-মা আছে যাদের তারা যত্ন নিচ্ছেন। তাদের একটি পূর্ণ-সময়ের কাজ আছে, স্পষ্টতই তাদের পত্নী এবং তাদের বন্ধুরা। এবং শুধু এই অভ্যন্তরীণ আছে এবং সত্যিই এটি সব করতে ধাক্কা, প্রত্যেকের জন্য আছে. এবং আমি মনে করি না দিনে সবসময় পর্যাপ্ত ঘন্টা থাকে। এবং আমি মনে করি আমাদের অন্যদের জন্য আরও ভাল যত্ন নিতে সক্ষম হওয়ার জন্য নিজেকে পূরণ করতে সক্ষম হওয়ার জন্য কী পরিপূর্ণ করে তা খুঁজে বের করার উপায় খুঁজে বের করতে হবে।

এছাড়াও, রোগীদের সাথে আমি যে সাদৃশ্যটি ব্যবহার করি তা হল, আপনি যখন বিমানে থাকবেন এবং তারা নিরাপত্তার রুটিনের মধ্য দিয়ে যাচ্ছেন, যদি কেবিন চাপ হারায়, অন্যদের সাহায্য করার জন্য আমাদের অবশ্যই প্রথমে নিজের উপর অক্সিজেন মাস্ক লাগাতে হবে। সুতরাং, এটি একটি ছোট জায়গা, একটু সময় কাটানোর উপায় খুঁজে বের করার শিশুর পদক্ষেপ সম্পর্কে, এবং এটি প্রত্যেকের জন্য আলাদা দেখাবে। কিন্তু এটি সত্যিই আজ আমাদের সমাজে, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রে, যেখানে বেশিরভাগ মহিলাই সবার যত্ন নিচ্ছেন এবং বাড়ির তত্ত্বাবধান করছেন৷ তাদের উচ্চ ক্ষমতা সম্পন্ন চাকরি আছে। এবং যখন আপনি গণিত করেন, তখন এটি গণনা করে না।

জন হর্টন:

তুমি সেই অক্সিজেন মাস্ক নিয়ে এসেছ। সুতরাং, একটি দুর্দান্ত জিনিস হল, আপনি যখনই যান, আপনি আমাদের এমন দুর্দান্ত টিপস দেন যা আমরা আমাদের দৈনন্দিন জীবনে অন্তর্ভুক্ত করতে পারি। সুতরাং, আপনার এই অপরাধবোধ থেকে কিছুটা মুক্তি দেওয়ার জন্য কেউ কী ধরণের কাজ করতে পারে এবং দিনের মধ্যে নিজের জন্য একটু বেশি স্ব-যত্ন এবং সময় দিতে পারে?

ডাঃ মেলিসা ইয়াং:

প্রথম জিনিসগুলির মধ্যে একটি হল একজন ভাল বন্ধুর সাথে যোগাযোগ করা এবং আপনার সংগ্রাম সম্পর্কে কথা বলার জন্য একটি জায়গা থাকা, সেই অপরাধের কিছু সম্পর্কে কথা বলা, সম্ভবত নিজের জন্য সময় নেওয়ার বিষয়ে। এই সমর্থন মহিলাদের জন্য খুব, খুব শক্তিশালী এবং সহায়ক। এবং তারপরে, ছোট শুরু করার কথা চিন্তা করে, সিদ্ধান্ত নেওয়ার জন্য, আমি প্রতিদিন বা সপ্তাহে কয়েকবার ছোট কিছু করতে যাচ্ছি। আমরা এটা সম্ভব করতে চাই. প্রকৃতির বাইরে পাঁচ বা 10 মিনিট হাঁটাও স্নায়ুতন্ত্রের জন্য খুব শান্ত। মহিলাদের জন্য, আবার, ফিরে এসে ম্যানি/পেডি করা, ম্যানিকিউর/পেডিকিউর করা, স্পা-এ যাওয়া, অ্যারোমাথেরাপি সহ উষ্ণ ইপসম সল্ট বাথ। ইপসম লবণ শুধুমাত্র পেশীগুলিকে শান্ত করে না, তবে অ্যারোমাথেরাপি আসলে খুব শিথিল, বিশেষ করে ল্যাভেন্ডার তেল হিসাবে দেখানো হয়েছে। একজন বান্ধবীর সাথে একত্র হওয়া, আমি মনে করি, নিজের যত্ন নেওয়ার এবং সেই সমর্থন পাওয়ার একটি দুর্দান্ত উপায়।

সুতরাং, সত্যিই এমন অনেক জিনিস রয়েছে যা খুব বেশি সময় নেয় না যা শুরু করার ভিত্তি হতে পারে, আপনার দায়িত্বগুলি থেকে খুব বেশি সময় না নেওয়ার জন্য। কিন্তু তারপরে, এটি সহজ হয়ে যাওয়ার সাথে সাথে, আপনি ভাল বোধ করছেন বলে সেখানে কম অপরাধবোধ থাকতে পারে। এবং প্রায়ই, আপনার পরিবার আপনার মধ্যে একটি পরিবর্তন দেখতে পায়। সুতরাং, এটি উভয় দিকেই সমর্থন করে এবং তারা আপনাকে আরও ভাল বোধ করতে দেখে। আপনি সম্ভবত বাড়িতে আরও আরামদায়ক। এবং তারপর, ধ্যান বিস্ময়কর. আমরা শ্বাসের কাজ সম্পর্কে অনেক কথা বলেছি। সেগুলি আমিও ভাবি। দিনে পাঁচ মিনিট দীর্ঘ মেয়াদে পার্থক্য করে।

জন হর্টন:

ঠিক আছে, আমাকে আপনাকে এটি জিজ্ঞাসা করতে দিন, কারণ আমি মনে করি যে লোকেদের মধ্যে একটি বড় চাপের কারণ হল আমরা সবাই এই সময়সূচীতে বাস করি। এই ধরনের সময় নির্ধারণ করা ভাল? অথবা এটি সেই জিনিসগুলির মধ্যে একটি যেখানে আপনি যখন অনুভব করেন যে বিশ্বটি আপনার উপর কিছুটা শক্ত হয়ে আসছে, কেবল এটি জেনেআপনার পাঁচ মিনিট সময় নিয়ে একটু হাঁটতে হবে বা বন্ধুকে ফোন করতে হবে বা এরকম কিছু করতে হবে?

ডাঃ মেলিসা ইয়াং:

আমি মনে করি এটা উভয়. আমি মনে করি যে মহান. এটা একেবারে উভয়. আমরা যত বেশি এই স্ব-যত্ন কৌশলগুলি অনুশীলন করতে পারি এবং এমনকি সেই ধ্যান বা শ্বাস-প্রশ্বাসের কাজ করার কৌশলগুলির মধ্যে কিছু, ছোট ডোজগুলি আরও ঘন ঘন করতে পারি, সময়ের সাথে সাথে আমরা আমাদের স্নায়ুতন্ত্রের জন্য সুবিধা যুক্ত করেছি। সাধারণত, আমরা আরও স্বাচ্ছন্দ্য বোধ করি, কম উদ্বিগ্ন বোধ করি তবে এটি এত গুরুত্বপূর্ণ যদি আপনি মনে করেন যে প্রেসার কুকারে চাপ বাড়ছে, এটা বলা ঠিক হবে, আমার একটি সময়সীমা প্রয়োজন। একটি পরিবারের সদস্য, একটি বন্ধু, যেতে জিজ্ঞাসা, আমি শুধু এক বা দুই ঘন্টা প্রয়োজন. এবং সত্যিই একটি পদক্ষেপ পিছিয়ে নেওয়ার চেষ্টা করছেন, এমন কিছু করুন যা আপনি পছন্দ করেন যা শিথিল হয়, যাতে এটি বিস্ফোরিত না হয়।

জন হর্টন:

এটির সাথে মূল কথাটিও মনে হয়, নিজেকে সেই সময় দেওয়া এবং এটি সম্পর্কে দোষী বোধ না করা, এমন মনে না করা যে আপনি বাড়িতে যা করতে হবে তা করছেন না।

ডাঃ মেলিসা ইয়াং:

সুতরাং, আমি মনে করি হ্যাঁ, কিন্তু কাজ করার চেয়ে সহজ বলা, বিশেষ করে যখন আপনি এখন সেই জায়গা থেকে আসছেন, আপনি নিজের জন্য কোন সময় নিচ্ছেন না, এবং আপনি এই সমস্ত ভিন্ন দিকে টানছেন। তাই, আমি মনে করি নিজের জন্য কিছু করার জন্য অল্প পরিমাণ সময় নেওয়ার অনুমতি দিয়ে শুরু করে, নিয়মিতভাবে এটি চালিয়ে যান। এবং এটা সময় অল্প পরিমাণ হতে পারে. তবে এটি করা যতক্ষণ না এটি আসলে আরও স্বাভাবিক অনুভব করা শুরু করে। আমি মনে করি সময়ের সাথে সাথে, আপনি কম দোষী বোধ করবেন কারণ আপনি আরও পরিপূর্ণ বোধ করবেন। এবং আমি মনে করি, প্রায়ই, আমাদের চারপাশের লোকেরা এটি লক্ষ্য করে। সুতরাং যে ধরনের ভবিষ্যতে আরো যে আপনার ক্ষমতা সমর্থন করে.

জন হর্টন:

বেশিরভাগ মানুষ কি বুঝতে পারে যে তারা এই পরিস্থিতিতে পড়ে? নাকি শেষ পর্যন্ত তাদের কাছের কেউ তাদের সাথে কথা বলে এবং বলে, শোন, আপনি নিজেই হচ্ছেন না। সাহায্যের জন্য অামরা কি করতে পারি?

ডাঃ মেলিসা ইয়াং:

আমি উভয় শুনতে. আমি মনে করি আমার বেশিরভাগ রোগীদের যে আমাদের এই আলোচনাগুলি রয়েছে, তারা খুব সচেতন যে তারা অভিভূত, মাঝে মাঝে চাপ, উদ্বিগ্ন বোধ করছেন। তারা কেবল ক্লান্ত কারণ তারা তাদের বাচ্চাদের এবং তাদের কাজের মধ্যে দৌড়াচ্ছে। এবং বেশ সত্যই, অনেকেরই বয়স্ক বাবা-মা আছে যাদের স্বাস্থ্য সমস্যা রয়েছে। তারা তাদের যত্ন নিচ্ছে, খুব. সুতরাং, আমি মনে করি, এই সম্পর্কে একটি বৃহৎ সচেতনতা আছে, কিন্তু তারা আটকা পড়ে গেছে। এবং আমি মনে করি আমাদের সকলেরই এমন সময় আছে যখন আমরা আমাদের দায়িত্বের দ্বারা আটকা পড়ে থাকি। এবং মনে হচ্ছে, সেই সময়ে, এর থেকে বেরিয়ে আসার কোন উপায় নেই। কিন্তু এমনকি যদি আপনি সত্যিই না পারেন, তীব্র মানসিক চাপের নির্দিষ্ট সময়ের মধ্যে, এই সব থেকে এক ঘন্টা দূরে রাখুন, এমনকি পাঁচ মিনিট, প্রকৃতির বাইরে হাঁটাহাঁটি করুন, যা খুব লালনপালন করে, কিছু তাজা বাতাস পান, করুন কিছু গভীর, ধীর শ্বাস। এমনকি সেই সংক্ষিপ্ত সময়টি আসলে এই স্থানটি তৈরি করে, স্নায়ুতন্ত্রকে শান্ত করে, তাই সেই স্বল্প সময়ের মধ্যে আপনার আত্মার জন্য কিছুটা পুনর্নবীকরণ এবং ধরণের পুষ্টিও রয়েছে।

জন হর্টন:

আমি সবসময় ভালোবাসি আপনি কিভাবে আত্মার পুষ্টি সম্পর্কে কথা বলেন. এটা অনুপ্রেরণাদায়ক. যখনই আমরা কথা বলি, আমি সবসময় পরে ভাল বোধ করি।

ডাঃ মেলিসা ইয়াং:

ওয়েল, আমি যে প্রশংসা. এবং আমাদের নিজেদেরকে পুষ্ট করতে হবে। এবং মহিলারা বিশেষ করে, মায়েরা আরও বেশি করে, তাদের পরিবারকে পুষ্ট করার ক্ষেত্রে খুব ভাল, তবে আমাদের অবশ্যই, যেমনটি আমরা কথা বলছি, প্রথমে নিজের উপর অক্সিজেন মাস্ক লাগাতে হবে। আমাদের শক্তি ব্যাঙ্কে আমানত রাখতে হবে। আমরা খালি দৌড়াতে পারি না। এবং আমরা চিন্তা করি যে আমরা কখনই বা কদাচিৎ আমাদের ফোন, বা আমাদের কম্পিউটারগুলি খালি চলতে দেব না। আমাদের নিজেদেরকেও একইভাবে ভাবতে হবে। এবং এটা সত্যিই একটি বিলাসিতা নয়. এটি একটি প্রয়োজনীয়তা কারণ কিছু সময়ে, যখন আমরা এই সমস্ত দীর্ঘস্থায়ী চাপ এবং অপরাধবোধের মধ্যে থাকি এবং আমাদের স্নায়ুতন্ত্রের জন্য কোন ডাউনটাইম নেই, তখন এটি সত্যিই, রাস্তার নিচে, রোগের অবস্থা তৈরি করে। আমাদের রক্তচাপ বেড়ে যেতে পারে। এটি আসলে উদ্বেগ এবং বিষণ্নতার ঝুঁকি বাড়াতে পারে। এবং আমি মনে করি এটি বলা সবসময় গুরুত্বপূর্ণ যে কখনও কখনও, মায়ের অপরাধবোধ বিষণ্নতা/উদ্বেগের দিকে পরিচালিত করতে পারে। সুতরাং, যদি লক্ষণগুলি সত্যিই আরও গুরুতর হয়, তাহলে আপনার প্রাথমিক যত্নের ডাক্তারের কাছে পৌঁছানোর এবং সেই আলোচনা করার জন্য আপনি এটি থেকে বেরিয়ে আসার উপায় খুঁজে পাচ্ছেন বলে মনে হচ্ছে না, কারণ আমি মনে করি এটি কারও কারও জন্য আরও গুরুতর হতে পারে।

জন হর্টন:

ডাঃ ইয়াং, আপনি সবসময় এই ধরনের দুর্দান্ত পরামর্শ দেন। সুতরাং, আমরা এখানে আমাদের চূড়ান্ত বিদায় বলার আগে, মায়ের অপরাধ সম্পর্কে জ্ঞানের অন্য কোন শব্দ?

ডাঃ মেলিসা ইয়াং:

সুতরাং, আমাদের দৈনন্দিন জীবনের আত্ম-যত্ন অংশ করতে এবং নিজেদের ছাড়া সকলের যত্ন নেওয়ার অপরাধ থেকে দূরে সরে যেতে আমাদের সমাজকে পরিবর্তন করতে সাহায্য করতে হবে। আমি মনে করি মায়েরা, বিশেষ করে, মহিলাদের এটি করার ক্ষমতা রয়েছে। এবং আমরা আবার, আমাদের পরিবারের জন্য মডেলিং করছি, আমাদের বাচ্চাদের জন্য একটি ভাল ঘরোয়া জীবন, একটি ভাল সমাজের জন্য মডেলিং করছি। এবং আমরা সবাই আরও সুখী এবং স্বাস্থ্যকর হব এমনকি সামান্য পরিবর্তনের মাধ্যমে যা আমরা নিজেদের জন্য এবং অন্য সবার জন্য করতে পারি।

জন হর্টন:

ওয়েল, যে একটি খুব সার্থক লক্ষ্য মত শোনাচ্ছে. তাই, ধন্যবাদ, বরাবরের মত, পডকাস্টে আসার জন্য। এবং আমি আমাদের পরবর্তী চ্যাটের জন্য উন্মুখ।

ডাঃ মেলিসা ইয়াং:

ধন্যবাদ. আমার থাকার জন্য আপনাকে ধন্যবাদ.

জন হর্টন:

মায়ের অপরাধবোধ পিতামাতার একটি বাস্তব এবং পুরোপুরি স্বাভাবিক অংশ। আপনি যদি এই মুহুর্তে অভিভূত বোধ করেন তবে কিছু ডা.তরুণ এর কৌশল এবং আত্ম-যত্ন কিছু মনোযোগ নিবেদিত. আপনি যদি এটি করেন তবে একজন ব্যক্তি এবং পিতামাতা হিসাবে আপনি আরও ভাল বোধ করবেন। পরের বার পর্যন্ত ভালো থাকবেন।

স্পিকার 3:

ক্লিভল্যান্ড ক্লিনিক এবং ক্লিভল্যান্ড ক্লিনিক চিলড্রেন’স দ্বারা আপনার জন্য নিয়ে আসা স্বাস্থ্যের প্রয়োজনীয় বিষয়গুলি শোনার জন্য আপনাকে ধন্যবাদ৷ আপনি কখনই একটি পর্ব মিস করবেন না তা নিশ্চিত করতে, আপনি যেখানেই আপনার পডকাস্ট পাবেন সেখানে সাবস্ক্রাইব করুন বা clevelandclinic.org/hepodcast দেখুন। এই পডকাস্ট শুধুমাত্র তথ্যগত উদ্দেশ্যে এবং আপনার নিজের চিকিত্সকের পরামর্শ প্রতিস্থাপন করার উদ্দেশ্যে নয়।